আকাশে দেখা যাবে ‘ফ্লাওয়ার’ সুপারমুন

প্রতিদিন ডেস্ক ॥ ফুল ফুটবে চাঁদে, বিষয়টা অনেকটা এ রকম! মানে এবারের পূর্ণিমার চাঁদ দেখতে ফুলের মতো সুন্দর হবে। সবচেয়ে বড় বিষয় হলো, এটিই বছরের শেষ ‘ফ্লাওয়ার’ সুপারমুন। বৃহস্পতিবার (৭ মে) বছরের শেষ সুপারমুনের সাক্ষী থাকতে চলেছে মানুষ।
রাতে চাঁদ উঠলেই এই সুপারমুন দেখতে পাবেন সবাই। আর ২০২০ সালের এটাই হবে শেষ সুপারমুন। চলতি বছরে আর কোনো সুপারমুন বা ‘ফ্লাওয়ার’ সুপারমুনের দেখা মিলবে না।
এর আগে গত ৯ মার্চ এবং ৭ এপ্রিল সুপারমুন দেখা গিয়েছিলো। সাধারণত মে মাসে ফুল ফোটে সব থেকে বেশি। তাই তার সঙ্গে মিলিয়ে এই ‘সুপারমুনের’ নাম দেওয়া হয় ‘ফ্লাওয়ার’ সুপারমুন। সাধারণের থেকে ৬ শতাংশ বড় আকারে দেখা যাবে এই চাঁদ।
কিন্তু এবার চাঁদ হবে আগের থেকে অনেকটাই বড়। শুধু ‘ফ্লাওয়ার’ মুন নয়, এই চাঁদকে মাদারস মুন, মিল্ক মুন বাক অন প্লান্টিং ও বলা হয়।
পৃথিবীর চারপাশে চাঁদ যে কক্ষপথে ঘোরে, সেই কক্ষপথ পুরোপুরি গোলাকার নয়, বরং কিছুটা চ্যাপ্টা। তাই হিসাব মতো চাঁদ কখনো কখনো পৃথিবী থেকে অনেকটা দূরে চলে যায় আবার কখনো কাছে চলে আসে। সমান দূরত্ব দিয়ে ঘোরে না। তাই যখন কাছে চলে আসে তখনই হয় ‘সুপারমুন’।
এই বিশেষ সময়ে চাঁদ একেবারে পৃথিবীর কাছে চলে আসবে। তাই সাধারণের থেকে ৬ শতাংশ বেশি উজ্জ্বল থাকবে চাঁদ। মহাজাগতিক দৃশ্যটি ৭ মে আমাদের অঞ্চলে দেখা যাবে বলে জানাচ্ছে বিভিন্ন জোর্তিবিজ্ঞানের ওয়েবসাইট।

Comments

comments

এ বিভাগের অন্যান্য সংবাদ



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সর্বশেষ আপডেট



সর্বাধিক পঠিত



প্রকাশ ও সম্পাদক : মো. রফিকুল ইসলাম

প্রধান সম্পাদক : পীরজাদা : মোঃ নোয়াব আলী,

নির্বাহী সম্পাদক: মোঃ সাদেক হোসেন খান,

সহকারী সম্পাদক: হাজী মোঃ জুলহাস খান ও মোঃ মহিউদ্দিন মহি

অফিস: হাজী মোছলেম উদ্দিন কমপ্লেক্স,

গাছা, গাজীপুর।

 

ইমেইল: news@bangladesh-protidin.com

ওয়েবসাইট নির্মানে: আইটি হাউজ বাংলাদেশ

ব্রেকিং নিউজঃ